' এসএসসি রেজাল্ট ২০২২ - Result Mela

এসএসসি রেজাল্ট ২০২২

আসসালামু আলাইকুম, আজ শিক্ষার্থী বন্ধুদের জানাবো এসএসসি রেজাল্ট ২০২২ সম্পর্কে।  চলতি বছরের অর্থাৎ ২০২২ সালের এসএসসি পরীক্ষা করোনা মহামারী এবং বন্যার সমস্যার জন্য স্বাভাবিক ও নির্দিষ্ট সময় থেকে প্রায় ৭ মাস পিছিয়ে গত ১৫ সেপ্টেম্বর ২০২২ এ শুরু হয় এবং ১লা অক্টোবর ব্যাবহারিক অংশ  বাদে শুধু তত্বীয় অংশের পরীক্ষা শেষ হয়।

ব্যাবহারিক অংশের পরীক্ষা শুরু হয় ১০/১০/২০২২ এবং শেষ হয় ১৫/১০/২০২২ তারিখে। সাধারণত এসএসসি ও সমমানের পরীক্ষা ১১টি শিক্ষা বোর্ড( মাদরাসা+কারিগরি) দ্বারা অনুষ্ঠিত হয়। তো পরীক্ষা শেষে এখন তোমরা সবাই রেজাল্টের জন্য অপেক্ষা করছো। এখন অনেকেই হয়তো জানো না কীভাবে তোমরা তোমাদের রেজাল্ট পাবে। তো চলো, আজ এসএসসি রেজাল্ট ২০২২ দেখার সকল ধরনের নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

এসএসসি রেজাল্ট ২০২২ কবে প্রকাশিত হবে?

সাধারণত এসএসসি পাবলিক পরীক্ষার রেজাল্ট পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ৩ মাস পরে প্রকাশিত হয়। কিন্তু গত কয়েক বছর ধরে করোনা মহামারী ও বন্যার কারণে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার নির্দিষ্ট সময় থেকে অনেক পিছিয়ে শুরু হয় ফলে শিক্ষাবর্ষ স্বাভাবিক রাখতে অনেক সমস্যা হয়। এজন্য এবার অনুষ্ঠিত পরীক্ষার রেজাল্ট আগে ভাগেই প্রকাশিত হবে। ২০২২ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হতে পারে চলতি বছরের শেষের দিকে অর্থাৎ আনুমানিক ২৮-৩১ ডিসেম্বরের মধ্যে।

এসএসসি রেজাল্ট ২০২২ দেখার নিয়ম

প্রযুক্তির অবদানে এসএসসি/সমমান অথবা যেকোনো পাবলিক পরীক্ষার রেজাল্ট একজন স্টুডেন্ট ঘরে বসেই খুব সহজেই জানতে পারে। আজ আমরা ঘরে বসে দুটি উপায়ে এসএসসি রেজাল্ট ২০২২ পাওয়ার নিয়ম সম্পর্কে জানাবো।

ওয়েবসাইটঃ অনলাইনের মাধ্যমে একজন শিক্ষার্থী শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে যেকোনো জায়গায় অবস্থান করে রেজাল্ট দেখতে পারবে। ওয়েবসাইট থেকে রেজাল্ট দেখতে হলে বেশ কিছু ধাপ অবলম্বন করতে হবে। যেমন-

১. শিক্ষার্থীর অবশ্যই ইন্টারনেট সংযোগযুক্ত একটি এন্ড্রয়েড মোবাইল ফোন অথবা কম্পিউটার থাকতে হবে।

২. উক্ত ডিভাইসের যেকোনো ব্রাউজার থেকে educationboardresults.gov.bd আড্রেস লিখে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

৩. তারপর যে পেজটি আসবে সেটির প্রথমে লেখা Examination এর ড্রপ ডাউন আইকনে ক্লিক করে  ‘SSC’/’Dakhil’ অথবা ‘SSC (Vocational)’ এ সিলেক্ট করুন।

৪. Year অপশনে 2022 সিলেক্ট করুন।

৫. নিচে Board অপশনে আপনার শিক্ষা বোর্ড সিলেক্ট করুন। যেমন- ” Jessore Board” সিলেক্ট করলেন।

৬. Roll অপশনে আপনার এসএসসি/সমমান পরীক্ষার রোল সঠিকভাবে পূরণ করুন।

৭. Registration Number অপশনে আপনার রেজিষ্ট্রেশন নম্বর সঠিকভাবে পূরণ করুন।

৮. এবার যোগ-বিয়োগের একটি ক্যাপচা আসবে যেখানে যোগ-বিয়োগের সঠিক উত্তরটি বসান।

৯. সম্পূর্ণ বক্সটি নির্ভুলভাবে পূরণের পরে Submit বাটনে ক্লিক করুন।

ফাইনালি আপনি আপনার পরীক্ষার রেজাল্ট মূল মার্কশীটসহ পেয়ে গেলেন।

বিঃদ্রঃ রেজাল্ট দেখতে সবাই একসাথে ওয়েবসাইটে ঢুকলে কখনো কখনো রেজাল্ট না-ও দেখাতে পারে। এ সময় সাইটটির সার্ভার কিছুটা ডাউন হয়ে যায়। আপনি বেশ কয়েকবার অথবা কিছুক্ষণ বাদে চেষ্টা করে দেখবেন।

এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

এসএসসি/সমমান পরীক্ষা অথবা যেকোনো পাবলিক পরীক্ষার রেজাল্ট দেখার আরেকটি সহজ পদ্ধতি হলো মোবাইল এসএমএস। এ পদ্ধতিতে রেজাল্ট দেখতে কোনো ইন্টারনেট কানেকশন অথবা এন্ড্রয়েড ফোন থাকার প্রয়োজন নেই। যেকোনো মোবাইল ফোনের(এন্ড্রয়েড /বাটন) সীমে সর্বনিম্ন ২-৩ টাকা ব্যালেন্স থাকলে আপনি এসএমএস এর মাধ্যমে রেজাল্ট দেখতে পারবেন। এখানে রেজাল্ট দেখার প্রক্রিয়াটি হলো ইনবক্সে Writte message অপশনে-

১. SSC লিখে একটু স্পেস দিন।

২. তারপাশে আপনার শিক্ষাবোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিন। অর্থাৎ Dhaka বোর্ড হলে Dha লিখুন অথবা Madrasa বোর্ড হলে Mad লিখুন।

৩. তারপাশে আপনার এসএসসি পরীক্ষার রোল নম্বর লিখে স্পেস দিন।

৪. তারপাশে 2022 লিখুন।

৫. এবার মেসেজটি 16222 নম্বরে সেন্ট করে দিন।

উদাহরণস্বরূপ- SSC Dha 518772 2022 লিখে 16222 নম্বরে সেন্ট করুন।

বিঃদ্রঃ এই প্রক্রিয়াটি রেজাল্ট প্রকাশের কয়েকদিন আগে সম্পূর্ণ করতে হবে। এছাড়াও,  এখানে আপনি শুধু আপনার রেজাল্টের জিপিএ দেখতে পারবেন, মার্কশীট নয়।

শেষকথা

আশাকরি বন্ধুরা, রেজাল্ট দেখার মূল প্রক্রিয়া সম্পর্কে তোমরা বুঝতে পেরেছো। এই দুটি প্রক্রিয়ার যেকোনো একটি ফলো করলে তোমার কাঙ্ক্ষিত রেজাল্টটি পেয়ে যাবে। মনে আর কোনো প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানিয়ো। ধন্যবাদ সকলকে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *