' ফায়ার সার্ভিস নিয়োগ ২০২২ - Result Mela

ফায়ার সার্ভিস নিয়োগ ২০২২

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স (FSCD) স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত একটি সংস্থা যেট অগ্নি সংক্রান্ত বিষয়, দূর্ঘটনাজনিত কারণে জরুরি চিকিৎসা এবং সাধারণ জনগণের যেকোনো ধরনের নিরাপত্তার সেবা দিয়ে থাকে। এ সংস্থাটি প্রতিষ্ঠিত হয় ১৯৮১ সালের ৯ এপ্রিল।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সংস্থাটিতে দেশের সর্বস্তরের সাধারণ জনগণকে প্রথম সারি থেকে সেবা দিয়ে থাকে। এ সংস্থাটিতে যোগদান করে আপনি সরাসরি দেশসেবায় নিয়োজিত হতে পারবেন। সম্প্রতি, বাংলাদেশ ফায়ার সার্ভিস নিয়োগ ও সিভিল ডিফেন্স কর্মী নিয়োগের সার্কুলার দিয়েছে। আজ সে সম্পর্কে অর্থাৎ – বাংলাদেশ ফায়ার সার্ভিস নিয়োগ ২০২২ সম্পর্কে সকল বিষয় জানাবো।

ফায়ার সার্ভিস নিয়োগ ২০২২ বিস্তারিত

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ইতোমধ্যে পরপর তিনটি বিজ্ঞপ্তিতে মোট ৭টি পদে মোট ৭২৫ জন্য  কর্মী নিয়োগের ঘোষণা দিয়েছে।  কর্মী নিয়োগের ৭টি পদ হলো -ফায়ার ফাইটার, ড্রাইভার, মাস্টার ড্রাইভার, ইঞ্জিন ড্রাইভার, স্পীডবোর্ড ড্রাইভার, ডুবুরি ও নার্সিং আ্যসিসটেন্ট। নিচে ফায়ার সার্ভিস নিয়োগ সংক্রান্ত সকল বিষয় তুলে ধরা হলো।

ফায়ার সার্ভিস নিয়োগ ২০২২ এর শর্তাবলি

ফায়ার সার্ভিস নিয়োগে আবেদনকারীকে বেশ কিছু শর্ত আরোপ করা হয়েছে। যেমন-

১. আবেদনপ্রার্থীকে অবশ্যই বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।

২. জাতীয় পরিচয় পত্র অথবা জাতীয় পরিচয় পত্রের আবেদনের অনলাইন জমাদান স্লিপ থাকতে হবে। তাছাড়া আবেদন পত্র কর্তৃপক্ষ কর্তৃক গ্রহণ করা হবে না।

৩. আবেদন প্রার্থীর বয়স ১৮-৩০ বছর হতে হবে। বয়সের প্রমাণপত্র হিসেবে জাতীয় পরিচয় পত্র, জন্ম সনদ (এক্ষেত্রে জাতীয় পরিচয় পত্র আবেদনের অনলাইন স্লিপ থাকতে হবে)

৪. সরকার, আধাসরকারি অথবা স্বায়ত্তশাসিত কোনো প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীকে যথাযথ কর্তৃপক্ষদের দিয়ে আবেদন করতে হবে। এক্ষেত্রে মৌখিক পরীক্ষার সময় কর্তৃপক্ষের অনুমতিপত্র দেখাতে হবে। এক্ষেত্রে প্রার্থীর বয়স ১৮-৩০বছরই হতে হবে।

৫. কাঁটা ছেড়া, অস্পষ্ট, সম্পূর্ণ উল্লেখিত তথ্য ব্যাতিত আবেদন পত্র গ্রহণ করা হবে না।

৬. কর্মী নিয়োগের সম্পূর্ণ প্রক্রিয়ায় সরকারি বিধি-বিধান পালন করা হবে।

৭. কোনো আবেদন অসম্পূর্ণ বা ত্রুটিপূর্ণ হলে নিয়োগকারী  কর্তৃপক্ষ বিনা জবাবদিহিতায় সেই আবেদন পত্র বাতিল করার ক্ষমতা রাখে। এক্ষেত্রে কেউ দায়গ্রস্ত হবে না।

৮. কোনো স্বীকৃত বোর্ড হতে নূন্যতম ২য় শ্রেণিতে উত্তীর্ণ বা সমমানের জিপিএ নিয়ে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পাস হতে হবে। এক্ষেত্রে জিপিএ সর্বনিম্ন ২.০০ হতে হবে। উল্লেখ্য,  শিক্ষাগত এই যোগ্যতা শুধু ফায়ার ফাইটার পদের প্রার্থীদের জন্য।  অন্যান্য পদে জেএসসি অথবা ড্রাইভিং পদের জন্য স্বীকৃতিধারী কোনো প্রতিষ্ঠান থেকে ড্রাইভিং লাইসেন্সসহ অন্যান্য সার্টিফিকেট হলেই চলবে।

৯. শারীরিক যোগ্যতাঃ আবেদনপ্রার্থীর উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি(নূন্যতম) এবং বুক ৩২ ইঞ্চি(নূন্যতম) হতে হবে।

১০. আবেদন প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। এক্ষেত্রে নিজ এলাকার চেয়ারম্যান/পৌরসভা কর্তৃপক্ষ কর্তৃক অবিবাহিত সনদপত্র প্রদর্শন করতে হবে।

১১. আবেদন প্রার্থীকে পর্যায়ক্রমে শারীরিক যোগ্যতা, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। শুধু মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নিম্নলিখিত কাগজপত্র নির্ভুল, নির্ভেজাল ও সত্যায়িত হতে হবে। যেমন- শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেটের ফটোকপি, বয়স প্রমাণের জন্য জাতীয় পরিচয় পত্রের ফটোকপি,  নিজ এলাকার ইউপি চেয়ারম্যান/ইউনিয়ন পরিষদ /কাউন্সিলের ইত্যাদি হতে প্রাপ্ত নাগরিক সনদ ও অবিবাহিত সনদ, প্রার্থী মুক্তিযোদ্ধার কন্যা-পুত্র অথবা কন্যা-পুত্রের কন্যা পুত্র অর্থাৎ (নাতি/ নাতনি) হলে সরকারের সর্বশেষ সার্কুলার অনুযায়ী কর্তৃপক্ষের স্বাক্ষরিত ফটোকপি জমা দিতে হবে।

১২. শারিরীক পরীক্ষায় এবং ডোপ টেস্টের ফলাফল অসন্তোষজনক হলে আবেদন বাতিল বলে গণ্য হবে।

১৩. আবেদন প্রক্রিয়ায় জমাকৃত সকল কাগজ  ভুয়া বা জাল হয় তাহলে যথাযথ আইনি ব্যবস্থাসহ আবেদন বাতিল হবে।

ফায়ার সার্ভিস নিয়োগ ২০২২ আবেদনের নিয়ম

আবেদন করতে হলে আবেদন প্রার্থীকে এই ওয়েবসাইটের (http://fscd.teletalk.com.bd/) মাধ্যমে টেলিটক সিম ব্যবহার করে যথানিয়মে আবেদন করতে হবে।

আবেদন সংক্রান্ত কোনো তথ্য বা কারিগরি সমস্যা হলে টেলিটক কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন নইতো টেলিটক সীম থেকে ১২১ নম্বরে কল করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *